Grammar book

ইংরেজি বলার এবং লেখার কিছু নিয়ম আছে, এই নিয়মাবলীকেই একত্রে বলে ইংরেজি ব্যাকরণ। এই নিয়মগুলির মধ্যে পদ, ক্রিয়ার কাল প্রভৃতি নানান বিষয় রয়েছে। একটি বাক্যকে ব্যাকরণগতভাবে সঠিক হওয়ার জন্য এই সব নিয়মগুলি ঠিক ঠিক-ভাবে মেনে চলতে হবে। আপনি মাল্টিভাষী অ্যাপটি ব্যাবহার করে ইংরেজি ব্যাকরণের ব্যাপারে উত্তম ধারণা লাভ করতে পারেন। ব্যাকরণ আমাদের সঠিক বাক্য গঠনে সহায়তা করে। যেমন ধরুন, কোনো বাক্যে যদি অতীতে ঘটে যাওয়া ঘটনার বিবরণ দেওয়া হয়, তবে সেই বাক্যটির গঠন, বর্তমান বা ভবিষ্যৎ কালে ঘটা কোন ঘটনার বিবরণ এর চেয়ে অনেকটাই আলাদা হবে।

Important Topics

ইংরেজি ব্যাকরণ শেখার জন্য আমাদের কয়েকটি বিষয়ে সঠিক ধারণা থাকা প্রয়োজন, যেমন ঃ

Nouns

Noun (নাউন) বা বাংলায় বিশেষ্য হল যেকোনো নাম- তা সে সজীব বস্তুরই হোক, বা নির্জীব বস্তুর। যেকোনো মানুষ, স্থান বা পশু – সকলের নামই হল noun. এই noun singular (একবচন) এবং  plural (বহুবচন) হতে পারে।

Noun-কে লিঙ্গের ভিত্তিতেও ভাগ করা যায়, যথা-   masculine (পুংলিঙ্গ) , feminine (স্ত্রীলিঙ্গ), common এবং neuter (নপুংসক).

উদাহরণ:- Girl, Toys, Book, Annie, Computer, Cow, Delhi ইত্যাদি।

Verbs

Advertisement
using mobile

Verbs (বাংলায় ক্রিয়া) হল সেইসব শব্দ যেগুলো কোনো কাজ করাকে বোঝায়, জেমনঃ sleeping (ঘুমানো), eating (খাওয়া), crying (কাঁদা) প্রভৃতি। আমরা যে কাজই করিনা কেন সেটা কোনো না কোনো verb দিয়েই প্রকাশ করা হয়। এই কাজগুলি শারীরিক, মানসিক বা কোনকিছুর সার্বিক অবস্থার সাথে সম্পর্কিত হতে পারে।  Verb অনেক রকমের হয়, যেমনঃ transitive, intransitive, dynamic, static, linking এবং auxiliary verb.

উদাহরণ: sleep, eat, cry, laugh, move, appear, is প্রভৃতি।

Adjectives

কিছু শব্দ noun এর ব্যাপারে অতিরিক্ত তথ্য প্রদান করে। অর্থাৎ, এই শব্দগুলি noun-কে আরো স্পষ্ট ভাবে বর্ণনা করে। এই ধরনের শব্দগুলিকে বলে adjective (বিশেষণ)।

যেমন, I have a black dress (আমার একটি কালো পোশাক আছে)। এখানে, “black (কালো)” শব্দটি পোশাকটির বিবরণ দিচ্ছে। সুতরাং, “black” একটি adjective  এবং adjective ইংরেজি ব্যাকরণের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়।

আরো কিছু উদাহরণঃ black, big, dear, angry, far প্রভৃতি।

Adverbs

Adverb (বাংলায় ক্রিয়াবিশেষণ) adjective এর মতোই অন্য শব্দের বিবরণ দেয়। কিন্তু  adverb আর adjective এর মূল পার্থক্য হল এটাই যে, adverb প্রধানত verb-এর বিবরণ দেয় বা verb-কে বর্ণনা করে।

যেমন, She speaks loudly (সে জোড়ে কথা বলে)। এখানে, “loudly (জোড়ে)” শব্দটি তার কথা বলার ধরন কেমন- সেটা বর্ণনা করছে, তাই এটি একটি adverb।

Preposition

Advertisement
using mobile

কোনো বাক্যে যখনই একটি noun বা একটি pronoun, একটি verb বা একটি adjective এর সাথে সম্বন্ধিত থাকে তখন সংযোগকারী শব্দগুলিকে preposition বলে. এই শব্দগুলি noun বা pronoun এর সাথে verb বা adjective এর সংযোগ ঘটায়।

উদাহরণ:- Tina went swimming in the pool. এখানে, ‘swimming’ একটি verb এবং ‘pool’ একটি noun এবং এই দুটি শব্দকে ‘in’ preposition  এর মাধ্যমে সংযুক্ত করা হয়েছে।

আরো কিছু উদাহরণ : on, in, under, before, after প্রভৃতি।

Punctuations

বাক্য এবং খণ্ডবাক্যকে একে অপরের থেকে পৃথক এবং বৈশিষ্ট্যসূচক করার জন্য কিছু বিশেষ চিহ্ন ব্যবহার করা হয়। এগুলিকে Punctuation mark বলে।

উদাহরণ:- Where did you go? এটি একটি প্রশ্নবোধক বাক্য, তাই, ‘?’ ব্যবহার করা হয়েছে. সঠিক punctuation ছাড়া ভুল অর্থ প্রকাশ করবে।

আরো কিছু অতিপ্রচলিত punctuation হল: comma (,), full stop (.), question mark(?) (জিজ্ঞাসা চিহ্ন), exclamatory mark (!) (বিস্ময়সূচক চিহ্ন)  প্রভৃতি।

Modal Verbs

এমন এক একটি বাক্য আছে যাতে verb-এর দ্বারা মনোভাব প্রকাশ পায়। সেই মনোভাব নিশ্চয়তা, সম্মতি, প্রয়োজনতা, দায়িত্ব, সম্ভাবনা, ইত্যাদি হতে পারে।

উদাহরণ:- Rahul may come tomorrow. এখানে ‘may’ শব্দটি এক ধরনের সম্ভাবনা বোঝায়। তাই, এতি একটি modal verb।

আরো কিছু modal verb: might, will, would, could, should, ought, must, may ইত্যাদি।

Tenses

Tense বা ক্রিয়ার কাল কখন একটি কাজ সম্পন্ন করা হয়েছে সেটা ব্যক্ত করে। কোনো কাজ অতীতে, বর্তমানে অথবা ভবিষ্যতে করা হতে পারে। তাই, প্রধানত তিন ধরনের tense হয়: past tense, present tense ও future tense। উদাহরণ:- Ali went to school (আলি বিদ্যালয়ে গেল)। এখানে, বাক্যটি past tense-এ রয়েছে যেহেতু এখানে অতীতে ঘটে যাওয়া একটি ঘটনার কথা বলা হয়েছে। ‘went’ একটি past tense verb।
Ali is going to school (আলি বিদ্যালয়ে যাচ্ছে)। এখানে, বাক্যটি present tense-এ রয়েছে যেহেতু এখানে বর্তমানে ঘটতে থাকা একটি ঘটনার কথা বলা হয়েছে। ‘going ‘ একটি present tense verb।
Ali will go to school (আলি বিদ্যালয়ে যাবে)। এখানে, বাক্যটি future tense-এ রয়েছে যেহেতু এখানে ভবিষ্যতে ঘটতে থাকা একটি ঘটনার কথা বলা হয়েছে।

Active & Passive Voice

যে কাজ করছে অর্থাৎ কর্তা বা subject কে দিয়ে যখন একটি বাক্য শুরু হয় তখন বলা হয় বাক্যটি “active voice” -এ রয়েছে।

উদাহরণ: I washed my clothes.

কিন্তু, যে বা যা কাজের দ্বারা প্রভাবিত হচ্ছে অর্থাৎ, Object কে দিয়ে যদি একটি বাক্য শুরু হয় তখন বলা হয় বাক্যটি “passive voice” -এ আছে।

উদাহরণ: The clothes were washed by me.

Active voice: Hema is writing a story.

Passive voice: A story is being written by Hema.

Direct & Indirect Speech

খন বক্তার বলা শব্দগুলি বাক্যে ব্যবহার করা হয়, তখন তাকে direct speech (প্রত্যক্ষ উক্তি) বলে। সেই শব্দগুলি (” “)-এর মধ্যে লেখা হয় যাতে সেগুলো বদলাতে না পারা যায়। Indirect speech বা পরোক্ষ উক্তিতে​, শব্দগুলি এক হয় না। এক্ষেত্রে (”  ” )ব্যবহার করা হয় না কিন্তু  অনেক ক্ষেত্রে “that” বসাতে হয়।

উদাহরণঃ

Direct speech: Sita said, “I am going to school.”
Indirect speech: Sita said that she was going to school.

কিছু সাধারণ ব্যাকরণগত ভুল

Advertisement
using mobile

1. “its" এর আপোস্ট্রফি নিয়ে ধ্বন্দ

বেঠিক:  The dog was wagging it’s tail.
সঠিক:    The dog was wagging its tail.
“It’s” মানে “it is” এবং “its” মানে “এটির”। ওপরের বাক্যটিতে কুকুরটির একটি ল্যাজ আছে। তাই, এখানে “its” ব্যাবহার করতে হবে।

2. শব্দের ভুল প্রয়োগ

বেঠিক: Anu excepted the job offer.
সঠিক:   Anu accepted the job offer.
“except“ মানে “বাদ দেওয়া” আর “accept” মানে “গ্রহণ করা”। এখানে, “excepted” শব্দটি ব্যবহার করার কোনো যৌক্তিকতাই নেই।

3. “Did” এর ভুল ব্যবহার

বেঠিক: Did you played with Amit?
সঠিক:   Did you play with Amit?
“Did” হল “do” verb-এর past tense. তাই, এখানে ব্যবহৃত verb টি present tense এ থাকা উচিত, কারণ বাক্যে একটি past tense ই যথেষ্ট। অতয়েব, “play” ই সঠিক।

ইংরেজি ব্যাকরণ শেখার জন্য কিছু পরামর্শ

1. সুসংগঠিতভাবে শিখুন

একেবারে বুনিয়াদি স্তর থেকে শিখতে শুরু করুন, যেমন, কীভাবে একটি সরল বাক্য গঠন করতে হয়, এবং তারপর আস্তে আস্তে আরো উচ্চস্তরের বিষয়গুলির দিকে এগিয়ে যান। একটি কনসেপ্ট বারবার চর্চা করে রপ্ত করার চেষ্টা করুন। যতগুলি আপনার পক্ষে সম্ভব ততগুলি উদাহরণ নিজে নিজেই তৈরি করুন এবং যখন আপনি যথেষ্ট আত্মবিশ্বাসী হয়ে উঠবেন তখন পরের বিষয়টিতে চলে যান।

2. রোজ লিখুন

Advertisement
using mobile

রোজ লিখুন: নিয়ম করে রোজ অন্তত একটি করে প্যারাগ্রাফ লিখুন। এটা আপনি সেদিন কী করলেন সে বিষয়ে হতে পারে, অথবা হতে পারে কোন কাল্পনিক গল্প বা অন্যকিছু। কিন্তু আপনাকে আপনার নিজের ভাবনা থেকে অবশ্যই কিছু না কিছু লিখতে হবে এবং এই লেখাগুলি ইংরেজিতে দক্ষ কারো সাথে শেয়ার করুন যাতে তিনি আপনার লেখার মধ্যে থাকা ব্যাকরণের ভুল্গুলি ধরিয়ে দিতে পারেন। তারপর আপনি এই ভুল্গুলি শুধরনোর চেষ্টা করুন।

3. প্রচুর পড়ুন

রোজ নিয়ম করে নিজেকে মজাদার কিছু পাঠ করার ক্রিয়া-কলাপে শামিল করুন, এবং পড়ার সময় বাক্য গঠন ও ব্যাকরণের ওপর নজর রাখুন। যেমন, যদি আপনি একটি সংবাদ প্রবন্ধ পড়েন তবে খেয়াল করার চেষ্টা করুন একটি বাক্য active voice-এ আছে নাকি passive voice-এ আছে অথবা, সেটা present tense না past tense. এইভাবে আপনার লেখার মানও অনেক উন্নত হয়ে উঠবে যেটা আপনাকে ইংরেজি ব্যাকরণ রপ্ত করতে সাহায্য করবে।

আপনি আমাদের বিনামূল্যে ভাষা শেখার অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন যা আপনাকে প্রচুর ইংরেজি ইংরেজি বিষয়গুলি দেখাতে সাহায্য করে যা আপনাকে আপনার ইংরেজি মূলসূত্র উন্নত করতে সাহায্য করে।
Advertisement
using mobile